ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা - edu bangla online

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা

১৭৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের ক্ষেত্রে বুদ্ধিজীবী বা দার্শনিকদের ভূমিকা ছিল বিশেষ গুরুত্বপূর্ণ। অষ্টাদশ শতাব্দীর ফ্রান্স ছিল জ্ঞানদীপ্তির যুগ।

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা 

১৭৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের ক্ষেত্রে বুদ্ধিজীবী বা দার্শনিকদের ভূমিকা ছিল বিশেষ গুরুত্বপূর্ণ। অষ্টাদশ শতাব্দীর ফ্রান্স ছিল জ্ঞানদীপ্তির যুগ। অষ্টাদশ শতকের দ্বিতীয়ার্ধে ফ্রান্সে বুরবো রাজাদের স্বৈরাচারী শাসনের ফলে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে যে অসন্তোষ তৈরি হয় তাকে কাজে লাগিয়ে ফরাসি দার্শনিকরা জনসাধারণের মনোজগতে পরিবর্তন বা বিপ্লব ঘটাতে সক্ষম হয়েছিলেন। ভলতেয়ার, মন্তেস্কু, রুশো, দিদেরো প্রমুখ দার্শনিকরা তাঁদের রচনার দ্বারা ফরাসি জনসাধারণকে নিজের অধিকার সম্বন্ধে সচেতন করে তোলেন। এর ফলে যে বৈপ্লবিক ভাবতরঙ্গের সৃষ্টি হয়, তা ১৭৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবকে সম্ভব করে তুলেছিল।


ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা
ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা


দার্শনিকদের ভূমিকা:


১) মস্তেস্কু (Montesquieu): 

অষ্টাদশ শতাব্দীতে ফরাসি দার্শনিকদের মধ্যে অগ্রণী ভূমিকা গ্রহণ করেন মন্তেষ্ক। পেশায় আইনজীবী মস্তেস্কু ছিলেন 'নিয়মতান্ত্রিক রাজতন্ত্রের' সমর্থক এবং 'ক্ষমতা স্বতন্ত্রীকরণ' নীতির প্রবক্তা। তিনি তাঁর বিখ্যাত গ্রন্থ 'দ্য স্পিরিট অফ লজ' (The Spint of Lewe)- এ রাজার দৈবস্বত্ব নীতির সমালোচনা করে ব্যক্তিস্বাধীনতা রক্ষার জন্য আইন, শাসন ও বিচারবিভাগের পৃথকীকরণের কথা বলেন, মন্তেস্কুর আর-একটি বিখ্যাত গ্ৰন্থ  "দ্য পার্সিয়ান লেটারস" (The Persian Letters)। এই গ্ৰন্থে তিনি বিপ্লব - পূর্ব ফরাসি সমাজব্যবস্থার তীব্র সমালোচনা করেন।


২)  ভলতেয়ার (Voltaire): 

অষ্টাদশ শতাব্দীতে ফ্রান্স তথা ইউরোপের প্রখ্যাত দার্শনিক ভলতেয়ার একাধারে ছিলেন যুক্তিবাদী, কবি ও নাট্যকার। তাঁর আক্রমণের অন্যতম লক্ষ্য ছিল চার্চ ও রাষ্ট্র । তিনি চার্চের দুর্নীতি ও ভ্রষ্টাচার সম্পর্কে উল্লেখ করে ফরাসি স্বৈরাচারী রাজতন্ত্রের তীব্র সমালোচনা করেন। তিনি ক্যাথলিক গির্জাকে 'বিশেষ অধিকারপ্রাপ্ত উৎপাত' বলে অভিহিত করেন। ভলতেয়ারের দুটি বিখ্যাত গ্রন্থ হল- 'কাঁদিদ' (Candide) ও "লেতর ফিলজফিক' (Lettres Philosophiques)। এই গ্রন্থ দুটিতে তিনি ধর্মীয় রীতিনীতি ও কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন।


৩) রুশো (Rousseau): 

অষ্টাদশ শতাব্দীর দার্শনিকদের মধ্যে সর্বাপেক্ষা বৈপ্লবিক ছিলেন বুশো। তাঁকে 'ফরাসি বিপ্লবের জনক' বলা হয়। রুশো ছিলেন নতুন সমাজ গঠনের পথপ্রদর্শক। তাঁর রচিত বিখ্যাত প্রশ্ন হল- সামাজিক চুক্তি' (Social Contract) এবং 'অসাম্যের সূত্রপাত' (Origin of Inequality)। 'সামাজিক চুক্তি ' গ্রন্থে রুশো বলেন যে, মানুষের মুক্তি ও নিরাপত্তার জন্য সামাজিক চুক্তির মাধ্যমে জনগণ রাষ্ট্র ও সমাজ গঠন করবে। তার মতে, জনগণই হল রাষ্ট্রীয় শক্তির উৎস এবং তারাই সার্বভৌম ক্ষমতার অধিকারী। জনগণের ইচ্ছা অনুযায়ী চুক্তির মাধ্যমে রাজ্য শাসনক্ষমতা লাভ করেন। অসাম্যের সুত্রপাত' গ্রন্থে তিনি বলেন, মানুষ স্বাধীন হয়ে এবং সমান অধিকার নিয়ে জন্মায়। কিন্তু বৈষম্যমূলক সমাজব্যবস্থা তাকে দরিদ্র ও পরাধীন করে। এককথায় স্বৈরাচারী রাজতন্ত্রের বিরোধিতা করে রুশো সকল জনগণের সাম্য ও স্বাধীনতার কথা বলেছেন ।

 ৪ ) দিদেরো ও এলেমবার্ট (Diderot & Alembert):

 ফরাসি দার্শনিক দেনিস দিদেরো (Denis Diderot) ও দ্য এলেমবাট (D'Alembert) ৩৫ খণ্ডের একটি বিশ্বকোশ সংকলন করেন (১৭৫১-১৭৮০ খ্রি.)। দর্শন, সমাজবিজ্ঞান, সাহিত্য প্রভৃতিতে সমৃদ্ধ এই বিশ্বকোশ পাঠ করে ফরাসিদের চিন্তাধারায় ব্যাপক আলোড়নের সৃষ্টি হয় । দিদেরো বলেছেন, মানুষ তার চারপাশের অবস্থাকে নিয়ন্ত্রণ ও পরিবর্তন করতে পারে বলেই সে জীবজগতে শ্রেষ্ঠ। তাঁর কথায় উদ্‌বুদ্ধ হয়ে ফরাসি জাতি নিজ ভাগ্যকে নিয়ন্ত্রণ করতে তৎপর হয়ে ওঠে।

৫ ) ফিজিওক্র্যাটস (Physiocrats): 

ফরাসি বিপ্লবের প্রাক্কালে ফিজিওক্র্যাটস একদল অর্থনীতিবিদের আবির্ভাব হয়। এঁরা অর্থনৈতিক ক্ষেত্রে সরকারি নিয়ন্ত্রণের পরিবর্তে অবাধ বাণিজ্য ও শিল্প বেসরকারিকরণের পক্ষপাতী ছিলেন। এই গোষ্ঠীর অন্যতম নেতা ছিলেন কুয়েসনে (Quesnay)


দার্শনিকদের ভূমিকার মূল্যায়ন: 

ফরাসি বিপ্লব সংগঠিত হওয়ার ক্ষেত্রে দার্শনিকদের ভূমিকা কতটা ছিল তা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতপার্থক্য আছে। ঐতিহাসিকেরা দার্শনিকদের ভূমিকার পক্ষেবিপক্ষে নানান যুক্তি দিয়েছেন।


পক্ষে যুক্তি : 

রাইকার (Riker), তেইন (Taine) প্রমুখ ঐতিহাসিক মনে করেন, ফরাসি দার্শনিকদের ধারণা নেতৃস্থানীয় শিক্ষিত সম্প্রদায়ের মধ্যে আলোড়ন সৃষ্টিকরেছিল। তাঁদের আলোচনা ও বক্তৃতার মাধ্যমে সর্বসাধারণের মধ্যে দার্শনিক চেতনার প্রসার ঘটেছিল। প্রকৃতপক্ষে দার্শনিকরাই রাজতন্ত্রের বিরুদ্ধে ফরাসি জাতির মানসিক ক্ষেত্র প্রস্তুতির কাজ সম্পূর্ণ করেছিলেন।


বিপক্ষে যুক্তি: 

কিন্তু ডেভিড থমসন (David Thomson)-সহ বেশ কিছু ঐতিহাসিকের মতে, ফরাসি বিপ্লবে দার্শনিকদের বিশেষ ভূমিকা ছিল না, কারণ দার্শনিকদের বক্তব্য বোঝার ক্ষমতা সাধারণ মানুষের ছিল না। তাই তাঁদের আদর্শ সাধারণ মানুষকে তেমনভাবে প্রভাবিত করতে পারেনি।


* মন্তব্য: 

সুতরাং এ কথা বলা যায় যে, ফরাসি বিপ্লবের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পটভূমি দার্শনিকদের দ্বারা সৃষ্ট না হলেও শিক্ষিত বুর্জোয়া শ্রেণির উপর দার্শনিকদের রচনার বিশেষ প্রভাব ছিল, যা প্রচলিত ব্যবস্থার সমালোচনা করে ফরাসি বিপ্লব ঘাটাতে পরোক্ষভাবে সহায়তা করেছিল।

Post a Comment