জীবন ও তার বৈচিত্র্য প্রশ্ন ও উত্তর - edu bangla online

জীবন ও তার বৈচিত্র্য প্রশ্ন ও উত্তর

জীবে কিছু মূল বৈশিষ্ট্য বর্তমান যা জড় বস্তুতে অনুপস্থিত, যেমন- প্রজননে সক্ষম। নতুন জীবন সৃষ্টি করতে পারে, শক্তি গ্রহণ ও ব্যবহারে সক্ষম (বিপাক), উদ্দীপ

জীবন ও তার বৈচিত্র্য

জীবে কিছু মূল বৈশিষ্ট্য বর্তমান যা জড় বস্তুতে অনুপস্থিত, যেমন- প্রজননে সক্ষম। নতুন জীবন সৃষ্টি করতে পারে, শক্তি গ্রহণ ও ব্যবহারে সক্ষম (বিপাক), উদ্দীপনায় সাড়া দেওয়া ইত্যাদি।জড়বস্তু থেকে প্রায় 3.7 বিলিয়ন বছর আগে রাসায়নিক উপায়ে প্রাণের সৃষ্টি হয়েছিল। তারপর আদি প্রাণ থেকে নানা ধরনের প্রাণের অভিব্যক্তি ঘটেছিল। জীবের বৈচিত্রোর উৎস।

জীবন ও তার বৈচিত্র্য প্রশ্ন ও উত্তর
জীবন ও তার বৈচিত্র্য প্রশ্ন ও উত্তর


সংক্ষিপ্ত উত্তর ধর্মী প্রশ্ন ও উত্তর

 1. জড় ও জীবের মধ্যে পার্থক্য সৃষ্টিকারী বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।

উত্তর :  জড় ও জীবের মাধ্য পার্থক্য সৃষ্টিকারী বৈশিষ্ট্যসমূহ : 

  1. সুনির্দিষ্ট ও সুসংহত দেহ সংগঠন;
  2. নির্দিষ্ট আকার ও আয়তন; 
  3. কোশীয় প্রোটোপ্লাজমীয় সংগঠন; 
  4. পুষ্টি ও বিপাক; 
  5. বৃদ্ধি ও ক্ষয়পূরণ; 
  6. শ্বাসকার্য ও শ্বসন; 
  7. চলন ও গমন; 
  8. রেচন;
  9. উত্তেজিতা; 
  10. দেহের অভ্যন্তরীণ ভারসাম্য নিয়ন্ত্রণ বা হোমিওস্ট্যাসিস; 
  11. জনন; 
  12. অভিযোজন, পরিব্যক্তি ও অভিব্যক্তি।


2. উত্তেজিতা কাকে বলে? উদাহরণ দাও।


উত্তরঃ উত্তেজিতা (Irritability): কোনো জীবের বাহ্যিক বা অভ্যন্তরীণ পরিবেশের কোনো পরিবর্তন ঘটলে সেই পরিবর্তনের সাপেক্ষে জীবের মধ্যে সাড়া দেওয়ার ক্ষমতা লক্ষ করা গেলে, তাকে উত্তেজিতা বলে।


যে সকল কারণে জীবদেহে উত্তেজনার সৃষ্টি হয়, তাদের উদ্দীপক বলে।


উদাহরণ: (i) লজ্জাবতী গাছের পাতা স্পর্শ করলে পাতাগুলি মুদে যায়। (ii) চলমান কোনো শামুককে স্পর্শ করলে শামুক তার দেহ খোলকের মধ্যে ঢুকিয়ে নেয়।


3 . ছন্দবদ্ধতা কাকে বলে? উদাহরণ দাও।


উত্তরঃ ছন্দবদ্ধতা (Rhythmicity): জীবদেহের সমস্ত শারীরবৃত্তীয় কার্যাবলি নির্দিষ্ট ছন্দে পরিচালিত হয়। জীবের সব শারীরবৃত্তীয় কাজ কিছুক্ষণ সক্রিয় ও কিছুক্ষণ নিষ্ক্রিয় থাকে, আবার নির্দিষ্ট সময় পরে সক্রিয় হয়। এইভাবে সক্রিয় - নিষ্ক্রিয় - সক্রিয় একটি নির্দিষ্ট ব্যবধানে পর্যায়ক্রমে সংঘটিত হয়। এই অবস্থাকে ছন্দবদ্ধতা বলে। 

উদাহরণ: সূর্য ওঠার সঙ্গে সঙ্গে পদ্ম, শালুক প্রভৃতি ফুলের প্রস্ফুটিত হওয়া, হৃৎস্পন্দন, ফুসফুসের সংকোচন-প্রসারণ প্রভৃতি।


4. জরা ও মৃত্যু বলতে কী বোঝো?

 

উত্তরঃ  জরা: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জীবদেহের শারীরস্থানিক গঠনের ও উপাদানের গুণগত বৈশিষ্ট্যসমূহের পরিবর্তন ঘটে এবং শারীরবৃত্তীয় ক্ষমতা ক্রমশ হ্রাস পায়। জীবদেহের এই অবস্থাকে জরা বলে।


✔ মৃত্যু: জরা কবলিত জীবদেহ দীর্ঘ সময়ের সারণিতে চলতে থাকলে একসময় জীবদেহ থেকে জীবনের সমস্ত লক্ষণগুলি অবলুপ্ত হয়। এই অবস্থাকে মৃত্যু বলে।


5. আদি পৃথিবীর আবহাওয়ার তিনটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য লেখো।


উত্তরঃ  আদি পৃথিবীর আবহাওয়ার ডিলটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য:

(i) হাইড্রোজেনের প্রাচুর্যতা :  আদি পৃথিবীতে হাইড্রোজেনের (H₂) প্রাচুর্যতা ছিল। এটি নাইট্রোজনের সঙ্গে বিক্রিয়া করে অ্যামোনিয়া (NH₂), অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে জলীয় বাষ্প (H₂O) এবং কার্বনের সঙ্গেঙ্গ বিক্রিয়া করে মিথেন (CH₁) সৃষ্টি করে।

(ii) মুক্ত অক্সিজেনের অনুপস্থিতি : আদি পৃথিবীর পরিবেশে অক্সিজেন (O₂) মুক্ত অবস্থায় ছিল না। অক্সিজেন জলীয় বাষ্প, কার্বন ডাইঅক্সাইড এবং বিভিন্ন ধাতব অক্সাইড রূপে উপস্থিত ছিল।

(iii) ওজোন (O₂) স্তরের অনুপস্থিতি : পৃথিবীর বায়ুমণ্ডলের বহিঃপ্রান্তে ছাতার মতো ওজোন (O₃) স্তর অনুপস্থিত ছিল। ফলে সূর্য থেকে UV রশ্মি, মহাজাগতিক রশ্মি সহজেই পৃথিবীপৃষ্ঠে আছড়ে পড়ত।


6. কেমোজেনি কাকে বলে? কোমোজেনির ঘটনাগুলি পর্যায়ক্রমে ছকের মাধ্যমে উল্লেখ করো।


উত্তর: আদিম পৃথিবীতে সামুদ্রিক পরিবেশে যে ধারাবাহিক রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে সরল মৌল উপাদান থেকে ক্রমান্বয়ে জটিল জৈব যৌগ সংশ্লেষিত হয় এবং প্রাণ সৃষ্টির প্রাথমিক অবস্থার উৎপত্তি ঘটে, তাকে কেমোজেনি (Chemogeny) বলে।

কেমোজেনির ধারাবাহিক পর্যায়সমূহ : ১ । মুক্ত আণবিক অবস্থা -- ২ । মুক্ত অণুসমূহ থেকে সরল অজৈব যৌগ গঠন (বিজারণধর্মী বায়ুমণ্ডল) -- ৩ । সরল জৈব যৌগের উৎপত্তি (মনোমার) -- ৪ । জটিল জৈব যৌগের উৎপত্তি (পলিমার) -- ৫ । কোয়াসারভেট, মাইক্রোস্ফিয়ারের উৎপত্তি (আদিকোশের প্রাথমিক অবস্থা)


7 . বায়োজেনি কাকে বলে?


উত্তরঃ প্রায় 3.7 বিলিয়ন বছর আগে প্রোটোসেল বা আদিকোশ সৃষ্টি ও তার জৈব বিবর্তনকে বায়োজেনি বলে।


8. জীবনের উৎপত্তি সংক্রান্ত হ্যালডেন ও ওপারিনের মতবাদের মূল বক্তব্যগুলি লেখো।


উত্তরঃ জীবনের উৎপত্তি সংক্রান্ত হ্যালডেন ও ওপারিনের মতবাদের মূল বক্তব্যগুলি হল-

(i) পৃথিবীর আদিম পরিবেশ ও আজকের পৃথিবীর পরিবেশ সম্পূর্ণ আলাদা। আদিম পৃথিবীর পরিবেশে মুক্ত অক্সিজেন অনুপস্থিত ছিল এবং পরিবেশ বিজারণধর্মী ছিল কিন্তু আজকের পৃথিবীর পরিবেশে মুক্ত অক্সিজেন বর্তমান এবং পরিবেশ জারণধর্মী। আজকের এই পৃথিবীতে স্বতঃস্ফূর্তভাবে জীবন সৃষ্টি হওয়া সম্ভব নয়।


(ii) প্রায় 370 কোটি বা 3.7 বিলিয়ন বছর আগে আদিম পৃথিবীতে সামুদ্রিক পরিবেশে প্রাথমিক জীবনসদৃশ পদার্থের উৎপত্তি ঘটে।


(iii) বিভিন্ন রাসায়নিক পদার্থের ঘনীভবন ও পলিমারাইজেশনের মাধ্যমে পৃথিবীতে প্রথম জীবনের উৎপত্তি ঘটে।


9 . জীববৈচিত্র্যের বিভিন্ন স্তরগুলি সম্পর্কে ধারণা দাও।


উত্তরঃ জীববৈচিত্র্যের স্তর জীববৈচিত্র্যকে তিনটি স্তরে বিন্যস্ত করা হয়। যথা-

(i) জিনগত বৈচিত্র্য: একই প্রজাতিভুক্ত জীবের জিনের বৈচিত্রা বা ভিন্নতাকে জিনগত বৈচিত্র্য বলে।

জীবের চারিত্রিক বৈশিষ্ট্য নিয়ন্ত্রণে সাহায্য করে জিন। ক্রোমোজোমের গঠনগত ও সংখ্যাগত এবং জিনের সজ্জাবিন্যাসের পরিবর্তন ঘটলে জিনগত প্রকরণ সৃষ্টি হয়।


(ii) প্রজাতি বৈচিত্র্য: কোনো একটি নির্দিষ্ট অঞ্চলে বসবাসকারী বিভিন্ন প্রজাতির জীবের বৈচিত্র্যকে একত্রে প্রজাতি বৈচিত্র্য বলে।

প্রজাতি হল জীববৈচিত্র্যের একক। • বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য: একটি বাস্তুতন্ত্রের অন্তর্গত বিভিন্ন প্রজাতির বা একাধিক বাস্তুতন্ত্রের অন্তর্গত বিভিন্ন প্রজাতির বৈচিত্র্যকে একত্রে বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য বলে।

বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যকে আবার তিনভাগে ভাগ করা যায়। যথা- (i) আলফা বৈচিত্র্য, (ii) বিটা বৈচিত্র্য ও (iii) গামা বৈচিত্র্য।

Post a Comment