ফরাসি বিপ্লবের প্রভাব সম্পর্কে আলোচনা করো। - edu bangla online

ফরাসি বিপ্লবের প্রভাব সম্পর্কে আলোচনা করো।

ফরাসি বিপ্লব সংঘটিত হয়েছিল ১৭৮৯ খ্রিস্টাব্দে স্বৈরাচারী বুরবোঁ (Bourbon) রাজতন্ত্রের বিরুদ্ধে। এই বিপ্লব ফ্রান্সের পাশাপাশি সমগ্র ইউরোপেও গভীর প্রভাব

ফরাসি বিপ্লবের প্রভাব সম্পর্কে আলোচনা করো।


ফরাসি বিপ্লব সংঘটিত হয়েছিল ১৭৮৯ খ্রিস্টাব্দে স্বৈরাচারী বুরবোঁ (Bourbon) রাজতন্ত্রের বিরুদ্ধে। এই বিপ্লব ফ্রান্সের পাশাপাশি সমগ্র ইউরোপেও গভীর প্রভাব ফেলেছিল।

ফরাসি বিপ্লবের প্রভাব
ফরাসি বিপ্লবের প্রভাব


* ফরাসি বিপ্লবের প্রভাব:


১) পুরাতন ব্যবস্থার অবসান: 

ফরাসি বিপ্লব ফ্রান্সের সমাজ, রাজনীতি, অর্থনীতি প্রতিটি ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছিল। ১৭৮৯ খ্রিস্টাব্দের ৪ আগস্টের পর তিনটি সম্প্রদায়ে বিভক্ত ফ্রান্সের সমাজব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ে। চার্চের নিজস্ব আদালত, অর্থনৈতিক স্বাধীনতা ও বিপুল সম্পত্তির পাশাপাশি অভিজাত সম্প্রদায়ের জন্মসূত্রে প্রাপ্ত সমস্ত সুযোগসুবিধার বিলোপ ঘটে। প্রতিষ্ঠিত হয় সাম্যের অধিকার।


২) পুরাতন রাজতন্ত্রের অবসান: 

ফরাসি বিপ্লবের ফলে ফ্রান্সে স্বৈরাচারী ও দৈবানুগৃহীত রাজতন্ত্রের অবসান ঘটে এবং ইংল্যান্ডের অনুকরণে প্রতিষ্ঠিত হয় সাংবিধানিক রাজতন্ত্র।

৩) জাতীয় ঐক্য প্রতিষ্ঠা: 

ফরাসি বিপ্লবের ফলে ফ্রান্সে জাতীয় ঐক্য প্রতিষ্ঠিত হয়েছিল। দেশের বিভিন্ন অংশে যে বিচ্ছিন্নতাবাদী প্রবণতা ছিল, বিপ্লবের ফলে তার অবসান ঘটে। "আইনের দৃষ্টিতে সবাই সমান" এবং দেশের সর্বত্র বের বিভিন্ন অংতিত হওয়ার ফলে জাতীয় ঐক্যের পথ প্রশস্ত হয়।


৪) শিক্ষা ও সাংস্কৃতিক ক্ষেত্রে পরিবর্তন: 

ফরাসি বিপ্লবের ফলে ফ্রান্সের শিক্ষা এবং সংস্কৃতির ক্ষেত্রেও পরিবর্তন লক্ষ করা যায়। জাতীয় শিক্ষার অঙ্গ হিসেবে প্রাথমিক শিক্ষাকে গুরুত্ব দেওয়া হয়। এর ফলে সাহিত্য ও সাংবাদিকতাতেও লক্ষিত হয় নতুন ধারা। সংগীতের ক্ষেত্রে উৎসবের গান'-এর সূচনা হয়েছিল। তবে পুরাতনতন্ত্রের ধারা তখনও সম্পূর্ণ বিলুপ্ত হয়নি।


৫) ইউরোপে প্রভাব: 

ফ্রান্সের মতো ইউরোপের অন্যান্য দেশেও ফরাসি বিপ্লবের গভীর প্রভাব পড়েছিল। নেপোলিয়ন (Napoleon) ইউরোপের বিভিন্ন অঞ্চল জয় করার ফলে ওইসব অঞ্চলে ফরাসি বিপ্লবের মহান আদর্শগুলি (সাম্য, মৈত্রী ও স্বাধীনতা) ছড়িয়ে পড়ে। এর ফলে ইউরোপবাসী এক নতুন জীবনদর্শনের সন্ধান পায়।


৬) সমগ্র বিশ্বে প্রভাব: 

ফরাসি বিপ্লব বিশ্ববাসীকে সাম্য, মৈত্রী ও স্বাধীনতার মহান আদর্শে দীক্ষিত করে।

সর্বোপরি ফরাসি বিপ্লবে ফরাসি জনগণের সাফল্য বিশ্বের অন্যান্য দেশের মুক্তি আন্দোলনের অনুপ্রেরণা হয়ে উঠেছিল।

Post a Comment